শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৩:১২ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ:
বন্দরের ধামগড় ইউনিয়নস্থ বটতলায় শনিবার আসছেন মাও. হাফীজুর রহমান ছিদ্দীক (কুয়াকাটা) বন্দরে বেতন আপগ্রেডেশন ও টেকনিক্যাল পদমর্যাদার দাবিতে স্বাস্থ্য সহকারিদের কর্মবিরতি সোনারগাঁয়ে প্রতিবাদ সভায় আশরাফুল ইসলাম ও আলীজাহান মেম্বারের নেতৃত্বে বিশাল শোডাউন    বন্দরের বঙ্গশাসনে স্ট্রিট লাইটে বিদ্যুৎ সংযোগের আগেই কন্ট্রোল বক্সের ক্যাবল চুরি করোনায় আক্রান্ত আলী হায়দারের রোগ মুক্তি কামনায় কাঁচপুরে মাহাবুব পারভেজের উদ্যোগে দোয়া মুছাপুর ইউপি’র ৪নং ওয়ার্ডের মেম্বার প্রার্থী মাহাবুব রহমানের ৩০তম জন্মদিন উদযাপন  অগ্রবাণী প্রতিদিন পত্রিকায় প্রকাশিত সংবাদের বিষয়ে ভিন্নমত পোষণ করেছেন ভিপি বাদল ৩৩ বছরে পা রাখলেন অয়ন ওসমান \\ রাজু আহম্মেদ সুজনের উদ্যোগে দোয়া ধামগড়ে পোষাক শ্রমিককে কুপিয়ে হত্যাচেষ্টা ঘটনার ৫ দিন পর থানায় অভিযোগ বন্দরে মায়ের সাথে অভিমান করে স্কুলছাত্রী সুমাইয়া’র আত্মহত্যা

শুক্রে মহাকাশযান পাঠাচ্ছে ভারত

নিউজ ডেস্ক : মঙ্গলের পর ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের (ইসরো) নজর এবার সৌরজগতের আরেক গ্রহ শুক্র-তে। সব কিছু ঠিক থাকলে ২০২৩ সালে শুক্র-তে মহাকাশযান পাঠাবে ভারত। খবর- আনন্দবাজার পত্রিকার।

সংবাদ মাধ্যমটিতে জানানো হয়, প্রাথমিকভাবে ঠিক হয়েছে- শুক্রের কাছে পৌঁছে একটি নির্দিষ্ট কক্ষপথে এই গ্রহকে প্রদক্ষিণ করবে ভারতীয় মহাকাশযান। শুক্র গ্রহের সঙ্গে এই মহাকাশযানের ন্যূনতম দূরত্ব হবে ৫শ’ কিলোমিটার এবং সর্বাধিক দূরত্ব হবে প্রায় ৬০ হাজার কিলোমিটার।

শুক্র-তে অভিযান নিয়ে বেশ জোরালোভাবেই কাজ করছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। যদিও মহাকাশযানের ওজন কত হবে- তা এখনও সিদ্ধান্ত হয়নি। তবে ইসরোর মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, মোট ১০০ কেজি ওজনের যন্ত্রাংশ নিয়ে মহাকাশযান শুক্র অভিযান শুরু করবেন তারা।

প্রাথমিকভাবে ঠিক করা হয়েছিল মোট ১৭৫ কেজি ওজনের যন্ত্রাংশ পাঠাবে ভারত। পরে সেই ওজন কমিয়ে ১০০ কেজি করা হয়, যা চূড়ান্তও করা হয়েছে।

এদিকে ২০২৩ সালে শুক্র-তে মহাকাশযান পাঠানোর আগেই মহাকাশে পৌঁছবে ভারত। কারণ, ২০১৯ সালে আবারও চাঁদে মহাকাশযান পাঠাচ্ছে ভারত। ফলে চন্দ্রযান-২ নিয়েই এখন বেশি ব্যস্ত ইসরোর বিজ্ঞানীরা।

নিউজটি শেয়ার করুন:

আপনার মতামত কমেন্টস করুন


© All rights reserved © 2019 Newsnarayanganj71
Design & Developed BY N Host BD