শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১১:১১ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ:
ধামগড় ইউঃ শ্রমিক লীগের সাধাঃ সম্পাদক খোকনের মায়ের মৃত্যুতে সভাপতি মোশারফের শোক বিজয় দিবস উপলক্ষ্যে সনমান্দী ইউপি’র ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের সবাইকে পরি বানু’র শুভেচ্ছা ধামগড় ইউনিয়ন শ্রমিক লীগের সহ-সভাপতি হলেন গাজী আঃ কাদির ধামগড় ইউনিয়ন শ্রমিক লীগের সম্মেলন অনুষ্ঠিত// সভাপতি মোশারফ ও সম্পাদক খোকন আমরা অহিংস ও নিরস্ত্র যুদ্ধ করবো-ভিপি বাদল মেয়র হাছিনা গাজীকে ও কাউন্সিলর আতিকুর রহমানকে পুনরায় নির্বাচিত করতে মতবিনিময় সভা আব্দুল হাই ভূঁইয়া’র ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এড. শাহাজাদা ভূঁইয়া’র গভীর শ্রদ্ধাঞ্জলি জামপুর ইউনিয়নের মাঝেরচরে শেখ রাসেল শিশু কিশোর ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন মদনপুর ইউনিয়ন আ’লীগের উদ্যোগে ও শেখ রুহুল আমিনের সৌজন্যে ভিপি বাদলের মাস্ক বিতরণ বন্দরের মিনারবাড়িতে বঙ্গবন্ধু পাঠাগারের সৌজন্যে ভিপি বাদলের মাস্ক বিতরণ

সন্তানদের কি বানাবো দেশপ্রেমিক নাকি রাজাকার // সিদ্ধান্ত আমাদের-কাঞ্চন মল্লিক

বিশেষ কলাম লিখেছেন কাঞ্চন মল্লিকঃ
একটি চিরন্তন সত্য বাণী রয়েছে সেটা হলো, ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুদের অন্তরে। আমাদেরই ঠিক করতে হবে আমাদের সন্তানদের দেশপ্রেমিক নাকি রাজাকার বানাবো। তার জন্য জাতিসংঘ সনদ, রয়েছে স্বাধীনতার পবিত্র সংবিধান, রয়েছে পবিত্র ধর্মগ্রন্থ। রয়েছে পারিবারিক শিক্ষার ব্যবস্থা, রয়েছে জাতীয় গণমাধ্যম ব্যবস্থা, রয়েছে গ্রন্থাগার ব্যবস্থা, রয়েছে প্রাতিষ্ঠানিক শিক্ষার ব্যবস্থা, রয়েছে ধর্মীয় প্রাতিষ্ঠানিক ব্যবস্থা।
আমাদের জন্ম নির্লজ্জ অবস্থায়, ছিলো না সম্মান, সম্ভ্রম, ছিলো না প্রভাব-প্রতিপত্তি, ছিলাম নরাধম। অন্যের সাহায্য বিনা বেঁচে থাকায় ছিলো অসম্ভব। আমাদের পরিবার, আমাদের প্রকৃতি, আমাদের সমাজ, আমাদের সংগঠন, আমাদের রাষ্ট্র দিয়েছে সহায়তা, আশ্বাস, বিশ্বাস, বেঁচে থাকার কারণ ও করণ। আমাদের পারিবারিক শিক্ষা হারাম-হালাল গ্রহণ-বর্জনের শিক্ষা ও সুরক্ষা দেয়। আমাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা হারাম-হালাল গ্রহণ-বর্জনের শিক্ষা ও সুরক্ষা দেয়। আমাদের ধর্মীয় শিক্ষা হারাম-হালাল গ্রহণ-বর্জনের শিক্ষা ও সুরক্ষা দেয়। আমাদের সংবিধান হারাম-হালাল গ্রহণ-বর্জনের শিক্ষা ও সুরক্ষা দেয়। আমরা সবাই প্রকৃতি/পরিবার/রাষ্ট্রের, প্রকৃতি/পরিবার/রাষ্ট্র আমাদের। আমরা সবাই এতিম, এতিমের জন্য রয়েছে প্রকৃতি ও প্রেম।
সরকার প্রতিটি জেলা ও থানায় মডেল স্কুল গড়েছে। সে স্কুল সে এলাকার জনসাধারণের উপর হারাম-হালালের প্রতিনিধিত্ব করে। সরকার প্রতিটি জেলা ও থানায় মডেল মসজিদ/মন্দির/গীর্জা গড়েছে। সে মসজিদ/মন্দির/গীর্জা জনসাধারণের উপর হারাম-হালালের প্রতিনিধিত্ব করে। প্রতিটি জেলা ও থানায় মডেল এতিমখানা ও বৃদ্ধাশ্রম রয়েছে। সে এতিমখানা ও বৃদ্ধাশ্রম সে এলাকার নিষ্পাপ শিশু-বৃদ্ধ-অসহায়দের সার্বিক সুরক্ষা নিশ্চিত করে।
মসজিদ/মন্দির/গীর্জা একটি সংগঠন ঐ সংগঠনের সাথে যেমন ঐ এলাকার জনগণের সম্পৃক্ততা রয়েছে, তেমনি সকল সামর্থ্যবানের দায়িত্ব ও কর্তব্যের কথা স্মরণ করিয়ে দেয় যে তার আশেপাশের ৪০-ঘরের মধ্যে কেউ অসহায়- দুস্থ থাকলে তাদের স্বাবলম্বী করতে সে সংগঠিত হবে ও সাংগঠনিক ভাবে তাদের স্বাবলম্বী করবে। মসজিদ/মন্দির/গীর্জার টাকা ঐ এলাকার গণমানুষের উন্নয়নে ব্যয় হতে হবে।
অনেকে বলেন এতিমখানা ও বৃদ্ধাশ্রমের পিছনে ব্যয় হয়। রাষ্ট্রকে অবশ্যই অবহিত করতে হবে এই এলাকায় আমি একটি এতিমখানা ও বৃদ্ধাশ্রম গড়ছি। ১ বছর পূর্ণ হলে রাষ্ট্র সে এতিমখানা/ বৃদ্ধাশ্রমের হিসাব নেবে। যদি মনে করেন এর দ্বারা এতিম ও বৃদ্ধদের উপকার হচ্ছে রাষ্ট্র তা নিজের আয়ত্তে নেবে অন্যথায় বন্ধ করে দেবে।
প্রতিটি এলাকার লাভজনক প্রতিষ্ঠানগুলোর লাভের ৩ ভাগের ১ ভাগ ঐ এলাকার অবকাঠামোগত উন্নয়ন ও জনসাধারণের জীবনমান উন্নয়নের কাজে ব্যয় করতে হবে। কোনভাবেই কোন এলাকায় কোন অসামাজিক-অগণতান্ত্রিক-সাম্প্রদায়িক বিস্তারকে বরদাশত করা যাবে না। যদি তা হয় সবার আগে প্রধানশিক্ষক, মন্দির/মসজিদ/গীর্জার প্রধানকে স্থায়ীভাবে বিদায় করতে হবে।
থানার ওসি ও এসপিকে বিদায় করে কোন এলাকাকে অসামাজিক-অগণতান্ত্রিক-সাম্প্রদায়িকতা মুক্ত করা যাবে না। তাতে যে লাউ সেই কদুই থেকে যাবে।
নিউজটি শেয়ার করুন:

আপনার মতামত কমেন্টস করুন


© All rights reserved © 2019 Newsnarayanganj71
Design & Developed BY N Host BD