রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০২:৩৭ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ:
সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপন করায় সাবেক এমপি কায়সারকে ইঞ্জিঃ সামসুলের কৃতজ্ঞতা বন্দরের ধামগড়ে জাতীয় পার্টি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে নাসিম ওসমানের জন্মদিন পালন বন্দর ইউনিয়ন আ’লীগের সভাপতি মোঃ শহীদুল্লাহ’র মৃত্যুতে এস আই জুয়েলের গভীর শোক সাবেক এমপি কায়সারের অর্থায়ণে সোনারগাঁ উপঃ স্বাঃ কমপ্লেক্সে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপন বন্দর ইউনিয়ন আ’লীগের সভাপতি মোঃ শহীদুল্লাহ’র মৃত্যুতে ভিপি বাদলের গভীর শোক নাসিম ওসমানের জন্মদিন ও লিপি ওসমানের সুস্থতা কামনায় কাউন্সিলর দুলালের উদ্যোগে দোয়া আলীরটেক ইউনিয়ন আ’লীগের সম্পাদক নুরুজ্জামানের মৃত্যুতে এড. দিপু’র গভীর শোক আলীরটেক ইউনিয়ন আ’লীগের সম্পাদক নুরুজ্জামানের মৃত্যুতে ভিপি বাদলের গভীর শোক সোনারগাঁয়ে যুবলীগের উদ্যোগে সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন উদযাপন সালমা ওসমান লিপির সুস্থতার জন্য লিটন খাঁনের দোয়া কামনা

লাখো পুণ্যার্থীর আগমনে মুখরিত হওয়া বন্দরের লাঙ্গলবন্দ ঘাটগুলো আজ জনশূণ্য

বার্তা সম্পাদক-মো. শামীমঃ
প্রতিবছরের ন্যায় পঞ্জিকা ধারা অনুযায়ী  ২০ এপ্রিল (মঙ্গলবার) এই দিনে মহাতীর্থ অষ্টমী স্নান হওয়ার কথা থাকলেও মহামারি মরণব্যাধি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছরের ন্যায় মহাসমারোহে এবারও হয়নি। লাঙ্গলবন্দ মহাতীর্থ স্থানে নেই কোনো পুণ্যার্থী, যেখানে ঘাটে ঘাটে ‘ ঔ ব্রহ্মপুত্র মহাভাগে, উচ্চারিত হয়নি সম-সুরে এই মন্ত্র উচ্চারণ। লাখো পুণ্যার্থীরা ব্রহ্মপুত্রের পবিত্র জলে অবগাহন করেন। সনাতন ধর্মাবলম্বীদের মিলন মেলা হচ্ছে এই লাঙ্গলবন্দের স্নান উৎসব। সেখানে আজ শূন্য স্থানে পরিনত হয়েছে।
চৈত্রের শুক্লাষ্টমীতে জগতের সকল পবিত্র স্থানের পুণ্য ব্রহ্মপুত্রে মিলিত হয়। নদীর জল স্পর্শ মাত্রই সকলের পাপ মোচন হয় এই হল সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস। মহাতীর্থ লাঙ্গলবন্দ নারায়ণগঞ্জ জেলার বন্দর ও সোনারগাঁ উপজেলার গা ঘেষেঁ প্রবাহিত আদি ব্রহ্মপুত্রের সাড়ে তিন কিলোমিটার এলাকা জুড়ে অবস্থিত। লাঙ্গলবন্দে বর্তমানে  মোট ১৬ টি ঘাট রয়েছে। এই ঘাটগুলির পাশাপাশি সেখানে রযে়ছে ১০ টি মন্দির ও কয়েকটি আশ্রম।
উল্লেখ্য ললিত সাধুর আশ্রম, রাজঘাট, প্রেমতলা ঘাট ও মাকরি সাধুর ঘাট। তাছাড়া একসময়  ঐতিহাসিক লাঙ্গলবন্দের ওপর দিয়ে প্রবাহিত আদি ব্রহ্মপুত্র নদ ছিল বিশাল স্রোত। ধীরে ধীরে ক্ষীণকায় হতে থাকে আদি ব্রহ্মপুত্র। তাই বলে এই মহাতীর্থের মহিমা কিন্তু এতোটুকু ম্লান হয়নি।  এখানে পুণ্যস্নানের জন্য সমবেত হন লক্ষ লক্ষ সনাতন ধর্মাবলম্বী নর নারী। দাপুর যুগে পরশুরাম অবতার ধারা এই মহাতীর্থের আবির্ভাব ঘটে।
নিউজটি শেয়ার করুন:

আপনার মতামত কমেন্টস করুন


© All rights reserved © 2019 Newsnarayanganj71
Design & Developed BY N Host BD